Breaking

Tuesday, November 13, 2018

সেরা মানের উচ্চশিক্ষার জন্য ডেনমার্ক

সেরা মানের উচ্চশিক্ষার জন্য ডেনমার্ক
উচ্চশিক্ষার জন্য এখন অনেক শিক্ষার্থীই ইউরোপ-আমেরিকায় পাড়ি জমান। এসব দেশে যাওয়ার আগে তারা দেখে নেন সেদেশের শিক্ষার মানসহ নানা বিষয়। যারা উচ্চশিক্ষার জন্য ইউরোপ যেতে চান তারা বেছে নিতে পারেন ডেনমার্ককে কারণ বিশে^র সেরা শিক্ষাব্যবস্থায় ডেনমার্কের অবস্থান ৪র্থ। এ তালিকায় ইউরোপ মহাদেশে ডেনমার্কের অবস্থান ২য়। অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন এন্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে স্ক্যান্ডিনেভিয়ার দেশগুলোর মধ্যে শিক্ষাক্ষেত্রে সবচেয়ে বেশি অর্থ খরচ করে থাকে ডেনমার্ক। সংগঠনটি তার ৩৫টি সদস্য দেশ ও আরো কিছু দেশের ওপর পরিচালিত সমীক্ষা থেকে এ তথ্য প্রকাশ করেছে যে ডেনমার্ক এ তালিকায় বিশে^ রয়েছে ২য় অবস্থানে।
ব্যাচেলর ও মাস্টার্স ডিগ্রি অর্জনের পাশাপাশি পিএইচডি সহ ৬শয়েরও বেশি বিষয়ে অধ্যয়নের সুযোগ রয়েছে ডেনমার্কে। বিষয়গুলোর মধ্যে আছে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিকস এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স, আর্কিটেকচারাল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার, এস্ট্রোনমি, অটোমেশন ইঞ্জিনিয়ারিং, বায়োকেমিস্ট্রি, বায়োটেকনোলজি, ডিজিটাল মিডিয়া ইঞ্জিনিয়ারিং, এপ্লায়েড ম্যাথমেটিকস, আইসিটি ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজিস, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, রোবোটিকস, একাউন্টিং এন্ড ফিন্যান্স, ফ্যাশন এন্ড টেক্সটাইলস ডিজাইন, ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ ইত্যাদি।
ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলো সহ আইসল্যান্ড, লিচেনস্টাইন, নরওয়ে ও সুইজারল্যান্ডের শিক্ষার্থীদের জন্য পড়াশোনার কোনো খরচ নেই দেশটিতে। যেসব শিক্ষার্থী এক্সচেঞ্জ প্রোগ্রামের মাধ্যমে ডেনমার্কে যায় তারাও সেদেশে পড়তে পারে বিনামূল্যে। অন্য শিক্ষার্থীদের জন্য পড়াশোনার খরচ বছরে ৬ হাজার থেকে ১৬ হাজার ইউরো পর্যন্ত পড়তে পারে। তবে বিভিন্ন কলেজ-বিশ^বিদ্যালয় এবং বেসরকারি প্রতিষ্ঠানের বৃত্তি পাওয়ারও সুযোগ আছে ডেনমার্কে। উপযুক্ত যোগ্যতায় সঠিক নিয়মে আবেদন করে বৃত্তি পাওয়া গেলে ডেনমার্কের মতো উন্নত দেশের উচ্চশিক্ষা ক্যারিয়ার গঠনে সাহায্য করবে অনেকখানি।
ডেনমার্কে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে ইউনিভার্সিটি অভ সাউদার্ন ডেনমার্ক, টেকনিক্যাল ইউনিভার্সিটি অভ ডেনমার্ক, আইটি ইউনিভার্সিটি অভ কোপেনহেগেন, কোপেনহেগেন বিজনেস স্কুল, আরহাস ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অভ কোপেনহেগেন, আলবর্গ ইউনিভার্সিটি, রসক্লাইড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি কলেজ অভ নর্দার্ন ডেনমার্ক, ইউনিভার্সিটি কলেজ ইউসিসি, ইউনিভার্সিটি কলেজ লিলেবায়েল্ট, মেট্রোপলিটন ইউনিভার্সিটি কলেজ, ইউনিভার্সিটি কলেজ এবসালন, ড্যানিশ স্কুল অভ মিডিয়া এন্ড জার্নালিজম, ইউনিভার্সিটি কলেজ সাউথ ডেনমার্ক, ভিআইএ ইউনিভার্সিটি কলেজ, আরহাস স্কুল অভ মেরিটাইম এন্ড টেকনিক্যাল ইঞ্জিনিয়ারিং, কোপেনহেগেন স্কুল অভ মেরিটাইম এডুকেশন এন্ড ট্রেনিং ইত্যাদি।
দ্রষ্টব্য এটি শুধুমাত্র প্রকৃত শিক্ষার্থীদের জন্য যারা সত্যিই বিদেশ থেকে বিদেশে পড়াশোনা করতে আগ্রহী। আবেদনকারীরা দৃঢ়ভাবে আমাদের অফিসে :
 সরাসরি যোগাযোগ বা মৌলিক তথ্যের জন্য ফোন 01911878274 এ সরাসরি যোগাযোগ করার অনুরোধ জানানো হয়। যদি আপনি আরও যেতে চান তবে পাসপোর্ট সহ আপনার সমস্ত অ্যাকাডেমিক নথির সাথে আমাদের অফিসে যান।

সানরাইজ এডুকেশন কন্সালটেন্টস
ফোন: 01911878২74; 01707272625
ইমেইল: info@sunrise-bd.net
ওয়েবসাইট: www.sunrise-bd.net

1 comment:

  1. Very nice post. Download unlimited stock images, Premium photos for free at Stock Graphy,
    www.stockgraphy.net/downloads

    ReplyDelete