Breaking

Tuesday, November 13, 2018

সুইডেন ডেনমার্কে সুযোগ

সুইডেন ডেনমার্কে সুযোগ
শিক্ষা-দীক্ষা, ধন-সম্পদ, উন্নত সমাজ ব্যবস্থা এবং জ্ঞান-বিজ্ঞান ও কারিগরি উত্কর্ষতায় যে দেশসমূহ পৃথিবীর সেরা তার মধ্যে অন্যতম সুইডেন ও ডেনমার্ক। এই দুই দেশে শিক্ষার হার শতভাগ। পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সংখ্যা যথাক্রমে সুইডেনে ১৪টি ও ৩টি, ডেনমার্কে ৩০টি ও ৯টি। যারা উচ্চশিক্ষার জন্য ভালো দেশে যেতে চান তারা নিশ্চিন্তে আবেদন করতে পারেন সুইডেন অথবা ডেনমার্কে। এই দুই দেশে পড়ার সময় পার্টটাইম চাকরি এবং পড়া শেষে Employment বা PR-এর সুুযোগ রয়েছে। তবে এখানে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের হতে হবে নিয়মিত, ভালো ফলাফলের অধিকারী এবং থাকতে হবে ইংরেজিতে দক্ষতা (IELTS-6.0 বা বেশি বা ৪ বছর মেয়াদি স্নাতক ডিগ্রি ইংরেজিতে পড়া থাকতে হবে এই মর্মে পরীক্ষা নিয়ন্ত্রক বা রেজিস্ট্রারের প্রত্যয়নপত্র লাগবে)। এই দুই দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের প্রধান সেশন সেপ্টেম্বর, কিন্তু আবেদন করতে হয় বেশ আগেই। যেমন—সুইডেনের সেপ্টেম্বর ২০১৬ ইনটেকের জন্য আবেদন করা ও ডক্যুমেন্ট পৌঁছানোর শেষ তারিখ ১৫ জানুয়ারি। মনে রাখতে হবে, মূল আবেদন করতে হয় অনলাইনে যার জন্য ফি দিতে হবে DKK SEK 900 যা বাংলাদেশি টাকায় ১৪ হাজার টাকার সমপরিমাণ। এই টাকাও ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইনে পাঠাতে হবে। এসব দেশে পড়া যাবে বিজ্ঞান, প্রকৌশল, কৃষি, বাণিজ্য ও উচ্চতর পাঠ্যবিষয়ের সব বিষয়েই। এসব বিষয়ে পড়তে সুইডেনে বার্ষিক টিউশন ফি পড়বে স্নাতক ডিগ্রির জন্য ৯০ হাজার থেকে এক লাখ ১০ হাজার সুইডিশ ক্রোনার এবং মাস্টার্সের জন্য এক লাখ ২০ হাজার থেকে এক লাখ ৩০ হাজার সুইডিশ ক্রোনা। অন্যদিকে ডেনমাকের জন্য এই ফি হবে যথাক্রমে ৬৮ হাজার ও ৭৫ হাজার ডেনমার্ক ক্রোন। কয়েক বছর আগে সুইডেনে পড়তে কোনো টিউশন ফি লাগত না। এখন টিউশন ফি লাগলেও যাদের একাডেমিক ফলাফল ভালো তারা অনলাইনে আবেদনের সময়ই স্কলারশিপ বা বৃত্তির জন্য আবেদন করতে পারেন। ব্যাটে-বলে মিললে টিউশন ফি মওকুফও হয়ে যেতে পারে।
দ্রষ্টব্য এটি শুধুমাত্র প্রকৃত শিক্ষার্থীদের জন্য যারা সত্যিই বিদেশ থেকে বিদেশে পড়াশোনা করতে আগ্রহী। আবেদনকারীরা দৃঢ়ভাবে আমাদের অফিসে :
 সরাসরি যোগাযোগ বা মৌলিক তথ্যের জন্য ফোন 01911878274 এ সরাসরি যোগাযোগ করার অনুরোধ জানানো হয়। যদি আপনি আরও যেতে চান তবে পাসপোর্ট সহ আপনার সমস্ত অ্যাকাডেমিক নথির সাথে আমাদের অফিসে যান।

সানরাইজ এডুকেশন কন্সালটেন্টস
ফোন: 01911878২74; 01707272625
ইমেইল: info@sunrise-bd.net
ওয়েবসাইট: www.sunrise-bd.net

No comments:

Post a Comment